জেনে নিন ৩ কৌশলে গ্যাস-অম্বলের সমস্যা থেকে মুক্তি - বরিশালের খবর-Barishaler Khobor

বাংলাদেশ, ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, রোববার, ২২ মে ২০২২

জেনে নিন ৩ কৌশলে গ্যাস-অম্বলের সমস্যা থেকে মুক্তি - বরিশালের খবর-Barishaler Khobor

আরও ৩ দিন অব্যাহত থাকতে পারে বৃষ্টি স্বর্ণের ভরি ছাড়ালো ৮২ হাজার ৪৬৪ টাকা! বিএনপি কখনোই তত্ত্বাবধায়ক সরকারে বিশ্বাসী নয়: আমু কর্মঘন্টা নস্ট করে বিদ্যুত লাইনে সংস্কার ভোগান্তিতে বরিশাল নগরীর কয়েক লাখ বাসিন্দা বৈশ্বিক সংকট মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪ দফা প্রস্তাব যদি আমি আপনাদের জন্য কিছু করে থাকি প্রয়োজন হলে আমাকে ভোট দিবেন : মেয়র সাদিক আবদুল্লাহ অংশগ্রহণমূলক সুষ্ঠু ‘নির্বাচন করতে সম্ভাব্য সব ব্যবস্থা নেয়া হচ্ছে’ জাতীয় নির্বাচনে বিচারিক ক্ষমতা দিয়ে সশস্ত্র বাহিনী মোতায়েনের দাবি জানিয়েছেন চরমোনাই পীর বরিশালে ভোটার হালনাগাদ শুরু, নতুন ভোটার হতে পেরে খুশি তরুনরা আজকের বাজারে দাম বেড়েছে বাজারের প্রায় সব পণ্যের!


জেনে নিন ৩ কৌশলে গ্যাস-অম্বলের সমস্যা থেকে মুক্তি

প্রকাশ: ১৩ মে, ২০২২ ১:৩১ : অপরাহ্ণ

অনলাইন ডেস্ক : শরীর সুস্থ রাখতে পেটের স্বাস্থ্যের দিকে বিশেষ নজর দেওয়া প্রয়োজন। চিকিৎসকরা বলছেন, গ্যাস-অম্বলের সমস্যা এখন ঘরে ঘরে। গরমে এই সমস্যা আরও বেড়ে যায়। গ্যাস হলে, বমি বমি ভাব হলে অনেকেই ভরসা রাখেন ওষুধে। কিন্তু খুব বেশি ওষুধ নির্ভর না হওয়াই ভাল।

ঘন ঘন গ্যাস-অম্বলের ওষুধ খাওয়ার অভ্যাস অন্যান্য শারীরিক সমস্যা ডেকে আনে। তা স্বাভাবিক উপায়ে হজম ক্ষমতা বাড়ানোর চেষ্টা করুন। জীবনযাপনে কিছু বদল আনুন।

কোন কৌশলে চিরকালের মতো দূর হবে গ্যাস-অম্বলের সমস্যা?
১) গিলে নয়, খাবার খান চিবিয়ে: তাড়াহুড়োয় অনেক সময় খাবার চিবিয়ে খাওয়ার বদলে গিলে খেয়ে নেন অনেকে। গিলে খাওয়ার অভ্যাসের কারণেই এই পেটের সমস্যা আরও বেশি করে দেখা যায়। খাবার চিবিয়ে না খেলে হজম করতে অসুবিধা হয়। ভাল করে চিবিয়ে খেলে হজমের সমস্যা হয় না।

২) খাওয়ার সময়ে পানি নয়: খাবার খাওয়ার সময় অনেকেরই পানি খাওয়ার প্রবণতা আছে। এতে কিন্তু গ্যাসের সমস্যা বাড়তে পারে। খাওয়ার সময়পিানি খেলে হজমে সাহায্য করে এমন উৎসেচকগুলির কার্যকারিতা হ্রাস পায় বলে মনে করেন চিকিৎসকদের একাংশ। তখন খাবার ঠিক মতো হজম হতে চায় না। গ্যাস অম্বলের সমস্যা বৃদ্ধি পায়।

৩) শরীর শুকিয়ে যেতে দেবেন না: গরমের দিনে শরীর বেশি শুষ্ক হয়ে যায়। তাই বেশি করে পানি খাওয়া প্রয়োজন। শরীরে পানির ঘাটতি দেখা দিলে হজমের গন্ডগোল হতে পারে। তাই সারা দিন দু-তিন লিটার পানি অবশ্যই খাওয়া প্রয়োজন। সূত্র: আনন্দবাজার পত্রিকা

সূত্র : বাংলাদেশ প্রতিদিন

সকল নিউজ