‘ও বাবু সেলাম বারে বার’ সাড়া ফেলেছে - বরিশালের খবর-Barishaler Khobor

বাংলাদেশ, ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, রোববার, ২২ মে ২০২২

‘ও বাবু সেলাম বারে বার’ সাড়া ফেলেছে - বরিশালের খবর-Barishaler Khobor

আরও ৩ দিন অব্যাহত থাকতে পারে বৃষ্টি স্বর্ণের ভরি ছাড়ালো ৮২ হাজার ৪৬৪ টাকা! বিএনপি কখনোই তত্ত্বাবধায়ক সরকারে বিশ্বাসী নয়: আমু কর্মঘন্টা নস্ট করে বিদ্যুত লাইনে সংস্কার ভোগান্তিতে বরিশাল নগরীর কয়েক লাখ বাসিন্দা বৈশ্বিক সংকট মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪ দফা প্রস্তাব যদি আমি আপনাদের জন্য কিছু করে থাকি প্রয়োজন হলে আমাকে ভোট দিবেন : মেয়র সাদিক আবদুল্লাহ অংশগ্রহণমূলক সুষ্ঠু ‘নির্বাচন করতে সম্ভাব্য সব ব্যবস্থা নেয়া হচ্ছে’ জাতীয় নির্বাচনে বিচারিক ক্ষমতা দিয়ে সশস্ত্র বাহিনী মোতায়েনের দাবি জানিয়েছেন চরমোনাই পীর বরিশালে ভোটার হালনাগাদ শুরু, নতুন ভোটার হতে পেরে খুশি তরুনরা আজকের বাজারে দাম বেড়েছে বাজারের প্রায় সব পণ্যের!


‘ও বাবু সেলাম বারে বার’ সাড়া ফেলেছে

প্রকাশ: ১২ মে, ২০২২ ৪:৩২ : অপরাহ্ণ

অনলাইন ডেস্ক : সম্প্রতি ‘আইপিডিসি আমাদের গান’ ইউটিউব চ্যানেল থেকে প্রকাশ পেয়েছে ‘ও বাবু সেলাম বারে বার’ গানটি। ‘এক ঘাটেতে রান্ধি-বাড়ি মোরা আরেক ঘাটে খাই, …বাবু সেলাম বারে বার’- পদ্মাপারের বেদেদের জীবন নিয়ে পল্লীকবি জসীমউদ্দীন রচিত অনবদ্য কথামালা আর সুরের মুর্ছনায় গানটি দর্শকের মন ছুঁয়ে গেছে।

বিটিভির দর্শক-শ্রোতাদের কাছে এক সময়ের ভীষণ জনপ্রিয় এই গানটি নতুনভাবে ঈদের কয়েক দিন আগে ‘আইপিডিসি আমাদের গান’ ইউটিউব চ্যানেল থেকে প্রকাশ পায়। গানটি প্রকাশের পরপরই ঈদের আনন্দ উচ্ছ্বাসে যোগ করে ভিন্ন এক মাত্রা। গানটির সাথে পরিচিতদের এই পরিবেশনা করে তুলেছে স্মৃতিকাতর, ফিরিয়ে নিয়ে গেছে শৈশবে।

ইউটিউবে এ পর্যন্ত গানটি প্রায় ৭.৫ লাখ বারেরও বেশি বার দেখা হয়েছে এবং প্রতিদিন দেশ ও দেশের বাইরের দর্শকশ্রোতাদের অসংখ্য কমেন্ট আসছে। আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড ও ক্রিয়েটোর উদ্যোগে পার্থ বড়ুয়ার সঙ্গীতায়োজনে শিল্পী অংকন ও কামরুজ্জামানের কন্ঠে নতুন করে পরিবেশিত পল্লীকবির বিখ্যাত এই গানটি এখন শ্রোতাদের মুখে মুখে।

উল্লেখ্য, আইপিডিসি আমাদের গান-এর উদ্যোগে নতুন করে পরিবেশিত বাংলাদেশের মাটি ও মানুষ নিয়ে রচিত অনেক গানই ইতোমধ্যে শ্রোতাদের হৃদয়ে বিশেষ জায়গা দখল করে নিয়েছে। ‘ও বাবু সেলাম বারে বার’ গানটির দুই কণ্ঠশিল্পীর একজন অংকন ও আরেক জনপ্রিয় শিল্পী পলাশের গাওয়া ‘বেতের আড়া’ গানটি এর মধ্যে অন্যতম। এই গানের ভিউ এখন পর্যন্ত সবচেয়ে বেশি, প্রায় ২২ মিলিয়ন। সর্বোচ্চবার দেখা গানের তালিকায় দ্বিতীয়তে আছে চঞ্চল চৌধুরী ও মেহের আফরোজ শাওনের কণ্ঠে ‘নিশা লাগিলো রে’ আর নাদিয়া দোরার কণ্ঠে ‘প্রাণ সখিরে’। গান দুটির ভিউ প্রায় ১৫ মিলিয়ন।

এছাড়া ফজলুর রহমান বাবুর কণ্ঠে দোল দোল দুলুনি, জলের গান ব্যান্ড দলের স্কুল খুইলাছে রে মওলা, নবনীতা চৌধুরীর কণ্ঠে বন্ধু বিনে প্রাণ বাঁচে না, লায়লার কণ্ঠে তিন পাগলে হলো মেলা বিশেষভাবে উল্লেখযোগ্য। উল্লেখ্য, দেশের লুপ্তপ্রায় লোকসংগীতকে নান্দনিক উপস্থাপনার মাধ্যমে বর্তমান প্রজন্মের কাছে পৌঁছে দেওয়ার পরিকল্পনা ও কার্যকর উদ্যোগ গ্রহণ করার জন্য আইপিডিসিকে ‘মেধাস্বত্ব সুরক্ষা সম্মাননা-২০২১’ এ ভূষিত করে বাংলাদেশ কপিরাইট অফিস।

আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড-এর উদ্যোগে বাংলাদেশের মাটি ও মানুষের গান নিয়ে একটি ভিন্ন মাত্রার সঙ্গীতায়োজন ‘আইপিডিসি আমাদের গান’। এই আয়োজনের অন্যতম উদ্দেশ্য দেশের সমৃদ্ধ লোকজ সংগীতকে বিশ্বের সামনে তুলে ধরা। এরই মধ্যে চ্যানেলটি ২০টি গান প্রকাশ করেছে। সর্বশেষ প্রকাশিত ‘ও বাবু সেলাম বারে বার’ শ্রোতাদের মন জয় করে চলেছে। গানটির সার্বিক পরিকল্পনায় ছিলেন রাশিদ খান।

সূত্র : বাংলাদেশ প্রতিদিন

সকল নিউজ