জেনে নিন মৌরি খেলে যত উপকার - বরিশালের খবর-Barishaler Khobor

বাংলাদেশ, ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, রোববার, ২২ মে ২০২২

জেনে নিন মৌরি খেলে যত উপকার - বরিশালের খবর-Barishaler Khobor

আরও ৩ দিন অব্যাহত থাকতে পারে বৃষ্টি স্বর্ণের ভরি ছাড়ালো ৮২ হাজার ৪৬৪ টাকা! বিএনপি কখনোই তত্ত্বাবধায়ক সরকারে বিশ্বাসী নয়: আমু কর্মঘন্টা নস্ট করে বিদ্যুত লাইনে সংস্কার ভোগান্তিতে বরিশাল নগরীর কয়েক লাখ বাসিন্দা বৈশ্বিক সংকট মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪ দফা প্রস্তাব যদি আমি আপনাদের জন্য কিছু করে থাকি প্রয়োজন হলে আমাকে ভোট দিবেন : মেয়র সাদিক আবদুল্লাহ অংশগ্রহণমূলক সুষ্ঠু ‘নির্বাচন করতে সম্ভাব্য সব ব্যবস্থা নেয়া হচ্ছে’ জাতীয় নির্বাচনে বিচারিক ক্ষমতা দিয়ে সশস্ত্র বাহিনী মোতায়েনের দাবি জানিয়েছেন চরমোনাই পীর বরিশালে ভোটার হালনাগাদ শুরু, নতুন ভোটার হতে পেরে খুশি তরুনরা আজকের বাজারে দাম বেড়েছে বাজারের প্রায় সব পণ্যের!


জেনে নিন মৌরি খেলে যত উপকার

প্রকাশ: ১২ মে, ২০২২ ১:২৫ : অপরাহ্ণ

অনলাইন ডেস্ক : মসলা মৌরির একাধিক গুরুত্ব রয়েছে। মৌরি কীভাবে শরীরের বিভিন্ন উপকারে লাগে দেখে নিন।

ওজন কমাতে মৌরি: মৌরিতে থাকে ফাইবার, যা অনেকক্ষণ ধরে পেট ভর্তি রাখতে সহায়তা করে। খিদে পাওয়া থেকে বিরত করে মানুষকে। এতে ক্যালোরি কম যায় শরীরে। যার ফলে কমে ওজন। এ ছাড়া শরীরে ভিটামিনের মাত্রা বাড়িয়ে দেয় মৌরি। এতে কমে ফ্যাট। শরীরে বাড়ায় মিনারেলের পরিমাণ।

হজম: মৌরি হজমশক্তি বাড়িয়ে দিতে সাহায্য করে। হজম যদি সহজে হয়ে যায়, তাহলে মেদ ঝরাতেও সমস্যা হয় না। এ ছাড়া এতে থাকে অ্যান্টি অক্সিডেন্ট, যা মেদ ঝরাতে সাহায্য করে।

হার্ট ভালো রাখতে মৌরি:- হার্ট যদি ভালো রাখতে চান, তাহলে মৌরির গুরুত্ব আপনাকে মানতেই হবে। ফাইবার সমৃদ্ধ এই খাবার। মৌরি শাক হার্টের পক্ষে ভালো। এটি হার্ট ভালো রাখতেও বেশ কার্যকরী ফল দেয়। এতে কোলেস্টেরলও নিয়ন্ত্রণে থাকে।

মৌরিতে থাকে ইস্ট্রোজেনের মতো উপাদান, যা এস্টিরোল নামে পরিচিত। এর থেকেই লিবিডো উসকানি পায়। বলা হয়, মৌরি খেলে যৌনশক্তি বেড়ে যায়, যা খুবই কার্যকরী ফল দেয়।

রক্ত পরিষ্কার ও গ্যাস কমায়: মৌরি রক্ত পরিষ্কার করে ও শরীরে গ্যাসের সমস্যা কমিয়ে দেয়। ফলে শরীর থাকে চনমনে।

মৌরির শরবত: মৌরি পানিতে ভিজিয়ে রাখুন ২ ঘণ্টা। সঙ্গে রাখুন মিচরি। এরপর তাতে দিন লেবু, বিটনুন। সঙ্গে দিন বরফের কিউব। এই পানি গরমের দিনে পেট ঠাণ্ডা রাখতেও সাহায্য করে।

সূত্র : বাংলাদেশ প্রতিদিন

সকল নিউজ