বোরো ধানের আবাদ বৃদ্ধি’ শীর্ষক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত - বরিশালের খবর-Barishaler Khobor

বাংলাদেশ, ১৯শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, শনিবার, ৪ ডিসেম্বর ২০২১

বোরো ধানের আবাদ বৃদ্ধি’ শীর্ষক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত - বরিশালের খবর-Barishaler Khobor

বোরো ধানের আবাদ বৃদ্ধি’ শীর্ষক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশ: ২৩ অক্টোবর, ২০২১ ৮:২৯ : অপরাহ্ণ

বরিশালের খবর ডেস্ক : ‘বরিশাল অঞ্চলে পানি সম্পদ ও মাটির লবনাক্ততা ব্যবস্থাপনার মাধ্যমে বোরো ধানের আবাদ বৃদ্ধি’ শীর্ষক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৩ অক্টোবর) সকাল ১১টায় বরিশাল নগরীর সাগরদী ধান গবেষনা ইন্সটিটিউটের ব্রি হল রুমে এই কর্মশালার উদ্বোধন করেন প্রধান অতিথি কৃষি মন্ত্রনালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম।

গাজীপুরের বাংলাদেশ ধান গবেষনা ইন্সটিটিউটের মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীরের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষনা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, কৃষি সম্প্রসারন অধিদপ্তরের মহাপরিচালক মো. আসাদুল্লাহ, কৃষি মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব ওয়াহিদা আক্তার, কৃষি সম্প্রসারন অধিদপ্তরের পরিচালক (সরেজমিন উইং) একেএম মনিরুল আলম, কৃষি উন্নয়ন করপোরেশনের পরিচালক (ক্ষুদ্র সেচ) মো. জিয়াউল হক এবং বাংলাদেশ ধান গবেষনা ইন্সটিটিউটের পরিচালক (গবেষনা) ড. মো. খালেকুজ্জামান।

কৃষি মন্ত্রনালয়ের আওতাধীন বিভিন্ন প্রতিষ্ঠান ও স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের কর্মকর্তা এবং কৃষক সহ ১২০ জন দিনব্যাপী এই কর্মশালায় অংশগ্রহন করেন।

কর্মশালায় জানানো হয়, দেশে ২০১৩-২০১৪ অর্থ বছরে কৃষিতে ভূ-গর্ভস্থ পানি ব্যবহার হয়েছে ৭৯ ভাগ এবং ভূ-উপরিস্থ পানি ব্যবহার হয়েছে ২১ ভাগ। ২০২১ সালে ভূ-গর্ভস্থ পানি ব্যবহার কমে ৭৩ ভাগে নেমেছে। ভূ-উপরিস্থ পানি ব্যবহার বেড়ে ২৭ ভাগে উন্নীত হয়েছে। গত ১০ বছরে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন বরিশাল অঞ্চলে ১ হাজার ২শ’ ৭৫ কিলোমিটার খাল খনন করেছে। এর ফলে ২ হাজার ৯শ’ ৬৬ হেক্টর জমি চাষের আওতায় এসেছে। আগামী দিনে এই ধারাবাহিকতা বজায় রাখার পাশাপাশি পানি সম্পদ ও মাটির লবনাক্ততা ব্যবস্থাপনার মাধ্যমে বোরো ধানের আবাদ বৃদ্ধির লক্ষ্যে নানা দিক নির্দেশনা দেন অনুষ্ঠানের প্রধান অতিথি সিনিয়র কৃষি সচিব মো. মেসবাহুল ইসলাম।

সূত্র : বাংলাদেশ প্রতিদিন

সকল নিউজ