বরিশালে পান-সুপারির নিরাপদ উৎপাদন প্রযুক্তি বিষয়ক মাঠ দিবস অনুষ্ঠিত - বরিশালের খবর-Barishaler Khobor

বাংলাদেশ, ১৯শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, শনিবার, ৪ ডিসেম্বর ২০২১

বরিশালে পান-সুপারির নিরাপদ উৎপাদন প্রযুক্তি বিষয়ক মাঠ দিবস অনুষ্ঠিত - বরিশালের খবর-Barishaler Khobor

বরিশালে পান-সুপারির নিরাপদ উৎপাদন প্রযুক্তি বিষয়ক মাঠ দিবস অনুষ্ঠিত

প্রকাশ: ২০ অক্টোবর, ২০২১ ৩:৫০ : অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : বরিশালে পান-সুপারির নিরাপদ উৎপাদন প্রযুক্তি বিষয়ক কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২০ অক্টোবর) রহমতপুরের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে (আরএআরএস) এই মাঠ দিবসের আয়োজন করা হয়। বাংলাদেশের দক্ষিণাঞ্চলে চাষকৃত গুরুপূর্ণ ফল, পান, সুপারি এবং ডাল ফসলের পোকামাকড় সনাক্তকরণ ও সমন্বিত বালাই ব্যবস্থাপনার মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রযুক্তি উদ্ভাবন ও বিস্তার কর্মসূচির উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের উপসচিব (আইন অধিশাখা) মো. আলী আকবর। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভাসমান প্রকল্পের (বারি অংগ) প্রকল্প পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার।

বিশেষ অতিথি ছিলেন আরএআরএস’র প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. গোলাম কিবরিয়া, উজিরপুরের উপজেলা কৃষি অফিসার মো. তৌহিদ এবং কর্মসূচি পরিচালক ড. মো. মাহবুবুর রহমান। বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রাশেদুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মাহবুবুর রহমান, কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক, উজিরপুরের কৃষক ঝন্টু চন্দ্র দাস প্রমুখ। প্রধান অতিথি কৃষকদের উদ্দেশ্যে বলেন, কৃষি বিজ্ঞানীরা আপনাদের জন্য কাজ করে যাচ্ছেন।

তাদের উদ্ভাবিত প্রযুক্তিগুলো নিজেদের মাঠে প্রয়োগ করবেন। অপরকেও করবেন উৎসাহিত। তিনি আরো বলেন, বিদেশে রফতানির জন্য আমাদের উন্নতমানের পান উৎপাদন করতে হবে। আর তা অবশ্যই নিরাপদ হওয়া চাই। তাহলেই আপনারা লাভবান হবেন। দেশও ভালো থাকবে। পরে প্রধান অতিথি উজিরপুরের শিকারপুরে পানবরজ পরিদর্শন করেন। মাঠ দিবসে ৮০ জন কৃষক অংশগ্রহণ করেন।

সকল নিউজ