দায় কি শুধুই মানুষের লোভ? - বরিশালের খবর-Barishaler Khobor

বাংলাদেশ, ৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, রোববার, ২৪ অক্টোবর ২০২১

দায় কি শুধুই মানুষের লোভ? - বরিশালের খবর-Barishaler Khobor

দায় কি শুধুই মানুষের লোভ?

প্রকাশ: ৩০ সেপ্টেম্বর, ২০২১ ১:১৬ : অপরাহ্ণ

পীর ফজলুর রহমান মিসবাহ : লোভ দেখিয়ে মানুষকে আকৃষ্ট করেছে। কিছু মানুষ লাভবান হচ্ছে দেখে আরো মানুষ এগিয়ে গেছে। পণ্য বিক্রির আশায় প্রতিষ্ঠান এগিয়ে গেছে। অবশেষে হাজার হাজার মানুষ প্রতারিত হয়েছেন। তাদের অর্থ আত্নসাৎ করেছে ই-কমার্স এর নামে কিছু প্রতিষ্ঠান। দায় কি শুধুই মানুষের লোভ?

সব দায় মানুষের লোভ নয়। সরকারের বিভিন্ন প্রতিষ্ঠান রয়েছে। তাদেরও দায় নিতে হবে। এসব প্রতিষ্ঠান লুকিয়ে-চুরিয়ে প্রতারণা বা আত্মসাৎ করেনি। ব্যাপক প্রচার করে তারা ব্যবসা শুরু করেছে। শুধু ওয়েবসাইট দিয়ে নয়। বিশাল বিজ্ঞাপন দিয়েছে। একদিন, দু’দিন নয়। দিনের পর দিন দিয়েছে। ঝড়, তুফান, সাইক্লোন মার্কা সব অফার দিয়েছে। আবার কেউ বড় বড় ওয়াজ মাহফিল করে প্রচারণা চালিয়েছে। সরকারি প্রতিষ্ঠানের তখন মনিটরিং করা উচিত ছিল। দায়িত্ব ছিল। এত মূল্য হ্রাস দিয়ে কীভাবে ব্যবসা করে? ব্যবসা সঠিক কি না দেখার দায়িত্ব ছিল মানুষের অর্থের নিরাপত্তার জন্য। যখন ব্যবস্থা নিলেন তখন অনেক মানুষের অর্থ আত্মসাৎ হয়ে গেছে। সবচেয়ে আশ্চর্যের বিষয় আত্মসাৎকৃত অর্থেরও হদিস পাওয়া যাচ্ছে না।

শত শত কোটি টাকা গ্রহণ করা হলেও এসব প্রতিষ্ঠানের অ্যাকাউন্টে কয়েক লক্ষ টাকা এখন। টাকাও গায়েব করে দিয়েছে। এই টাকা খুঁজে বের করতে হবে।
প্রতিযোগিতা কমিশন দায় এড়াবেন কি করে? বিশ্বে বিভিন্ন দেশে Anti Trust Law রয়েছে। সেই আলোকে আমাদের দেশে ২০১২ সালে প্রতিযোগিতা আইন হয়েছে। আইনে প্রতিযোগিতা কমিশনকে দায়িত্ব দেয়া হয়েছে। এই যে অস্বাভাবিক মূল্য হ্রাস- এটি দেখার দায়িত্ব ছিল। আইনে বলা ছিল, প্রতিযোগিতা ক্ষুন্ন করতে পারে এমন কাজ কোন প্রতিষ্ঠান করতে পারবে না। আইনের মাধ্যমে সেটি নিশ্চিত করার দায়িত্ব এড়ানো যায় না। মানুষ লোভ করেছে বলে দায় মানুষকে দিয়ে দায়িত্বশীলরা দায় এড়াতে পারবেন না।

অতীতের অভিজ্ঞতা ছিল। যুবক, ইউনিপে-টু-ইউ, ডেসটিনির মতো প্রতিষ্ঠানের অর্থ আত্মসাৎ এর ঘটনায়। অভিজ্ঞতা থাকার পরেও ইভ্যালি, ই-অরেঞ্জ এসব প্রতিষ্ঠানের শুরু থেকে মনিটরিং, জবাবদিহিতা নিশ্চিত করা উচিত ছিল।

জবাবদিহিতা, মনিটরিং এর দায়িত্ব জনগণের নয়। রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের। মানুষ ভুল করে লোভ করতে পারে। মানুষকে প্রতারণা থেকে রক্ষার দায়িত্ব রাষ্ট্রীয় প্রতিষ্ঠানকেই নিতে হয়। লোভে হোক, না বুঝেই হোক, ক্ষতিগ্রস্ত মানুষের পাশে রাষ্ট্রকে দাঁড়াতে হবে।

(ফেসবুক থেকে নেওয়া)

সূত্র : বাংলাদেশ প্রতিদিন

সকল নিউজ