কথাসাহিত্যিক বুলবুল চৌধুরী আর নেই - বরিশালের খবর-Barishaler Khobor

বাংলাদেশ, ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১

কথাসাহিত্যিক বুলবুল চৌধুরী আর নেই - বরিশালের খবর-Barishaler Khobor

শুক্রবার সরকারি হাসপাতালে ডাক্তার না থাকার পক্ষে স্বাস্থ্য মহাপরিচালকের সাফাই বরিশালে করোনায় ১৮ মাসে ১৩৭৯ জন রোগীর মৃত্যু ডিসেম্বরের মধ্যে দেশের অর্ধেকেরও বেশী মানুষকে টিকার আওতায় আনা হবে : স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব নিউইয়র্ক থেকে ওয়াশিংটনের উদ্দেশে শেখ হাসিনা টাকা দিয়ে মানুষের মন কেনা যায় না : আইজিপি দাম কমেছে চাল-চিনির শেবাচিমে শুক্রবার ইনডোর ওয়ার্ডে ডাক্তার থাকে না বাইরে দুই বেলা প্রাইভেট প্রাকটিস প্রবল বেগে আসছে ঘূর্ণিঝড় ‘গুলাব’ এখনও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের মতো কোনো পরিস্থিতি হয়নি: শিক্ষামন্ত্রী আমরা এখন ভয়াবহ দুঃসময় অতিক্রম করছি : ফখরুল


কথাসাহিত্যিক বুলবুল চৌধুরী আর নেই

প্রকাশ: ২৮ আগস্ট, ২০২১ ৭:৩৪ : অপরাহ্ণ

অনলাইন ডেস্ক : কথাসাহিত্যিক বুলবুল চৌধুরী মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৭৩ বছর। শনিবার (২৮ আগস্ট) সন্ধ্যা ৬টার দিকে বাংলাবাজারের বাসায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

এ তথ্য জানিয়েছেন বুলবুল চৌধুরীর ছেলে আর রাফী চৌধুরী।

তিনি বলেন, বাবা অনেক দিন ধরেই ক্যানসারে আক্রান্ত। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ক্যানসারে বিভাগের তত্ত্বাবধানে তার চিকিৎসা চলছিল।

বুলবুল চৌধুরীর দাফনের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়নি জানিয়ে রাফী বলেন, ‘আমরা এখনো সিদ্ধান্ত নিতে পারিনি। পারিবারিকভাবে আলোচনা করে দাফনের ব্যাপারে সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে।

১৯৪৮ সালের ১৬ আগস্ট গাজীপুরের দক্ষিণবাগ গ্রামে জন্মগ্রহণ করেন বুলবুল চৌধুরী। তার প্রথম প্রকাশিত গল্পগ্রন্থ ‘টুকা কাহিনী’। পেশাগত জীবনে তিনি সাংবাদিকতার সঙ্গে যুক্ত ছিলেন। বুলবুল চৌধুরীর লেখা অন্যান্য বইয়ের মধ্যে রয়েছে ‘পরমানুষ’, ‘মাছের রাত’, ‘চৈতার বউ গো’ প্রভৃতি। উপন্যাসের মধ্যে রয়েছে ‘অপরূপ বিল ঝিল নদী’, ‘কহকামিনী’, ‘এই ঘরে লক্ষ্মী থাকে’, ‘ইতু বৌদির ঘর’, ‘জলটুঙ্গি’ প্রভৃতি।

সাহিত্যকর্মের স্বীকৃতিস্বরূপ তিনি পেয়েছেন একুশে পদক, হুমায়ুন কাদির স্মৃতি পুরস্কার, জসীমউদ্দীন স্মৃতি পুরস্কার, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার এবং ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার।

সূত্র : দেশ রূপান্তর

সকল নিউজ