তেরোটি উপন্যাসের পর প্রথম গল্প সংকলন প্রকাশ করলেন আসিফ নজরুল - বরিশালের খবর-Barishaler Khobor

বাংলাদেশ, ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১

তেরোটি উপন্যাসের পর প্রথম গল্প সংকলন প্রকাশ করলেন আসিফ নজরুল - বরিশালের খবর-Barishaler Khobor

শুক্রবার সরকারি হাসপাতালে ডাক্তার না থাকার পক্ষে স্বাস্থ্য মহাপরিচালকের সাফাই বরিশালে করোনায় ১৮ মাসে ১৩৭৯ জন রোগীর মৃত্যু ডিসেম্বরের মধ্যে দেশের অর্ধেকেরও বেশী মানুষকে টিকার আওতায় আনা হবে : স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব নিউইয়র্ক থেকে ওয়াশিংটনের উদ্দেশে শেখ হাসিনা টাকা দিয়ে মানুষের মন কেনা যায় না : আইজিপি দাম কমেছে চাল-চিনির শেবাচিমে শুক্রবার ইনডোর ওয়ার্ডে ডাক্তার থাকে না বাইরে দুই বেলা প্রাইভেট প্রাকটিস প্রবল বেগে আসছে ঘূর্ণিঝড় ‘গুলাব’ এখনও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের মতো কোনো পরিস্থিতি হয়নি: শিক্ষামন্ত্রী আমরা এখন ভয়াবহ দুঃসময় অতিক্রম করছি : ফখরুল


তেরোটি উপন্যাসের পর প্রথম গল্প সংকলন প্রকাশ করলেন আসিফ নজরুল

প্রকাশ: ৬ ফেব্রুয়ারি, ২০২১ ৫:২০ : অপরাহ্ণ

অনলাইন ডেস্ক : তেরোটি উপন্যাসের পর প্রথম গল্প সংকলন প্রকাশ করলেন আসিফ নজরুল। এ ছাড়া তার প্রথম উপন্যাস ‘নিষিদ্ধ কয়েকজন’ আসছে নতুন সংস্করণে।

এ শিক্ষক ও বিশ্লেষক সোশ্যাল মিডিয়ায় সম্প্রতি বই দুটির কথা জানান।

‘সংসার’ নামের গল্প সংকলনটি বাজারে এনেছে প্রথমা প্রকাশন। ১৩৩ পৃষ্ঠার বইটির দাম ২৭০ টাকা।

এ বইয়ের গল্প সম্পর্কে আসিফ নজরুল বলেন, “এখানকার অধিকাংশ গল্প প্রথম আলোতে ইতিমধ্যে প্রকাশিত। কিন্তু যারা পড়েননি তাদের জন্য নতুন। কিছু গল্প ব্যাপক পরিমার্জিত করা হয়েছে গ্রন্থটির জন্য। নতুন গল্পের মধ্যে ‘রিফিউজি’ লিখে নিজেই মুগ্ধ হয়ে গেছি। আমার বিশ্বাস এক সাথে এগুলো পড়ে পাঠকেরা আনন্দ পাবেন, কিছুটা ভাবনার খোরাকও পাবেন।

আরেকটা কথা। আমার গল্পে গল্পই প্রধান। তাই বলে সমাজভাবনা বা বক্তব্য এখানে অনুল্লেখ নয়। যেমন: ‘সাদা রং টি-শার্ট’- যা আমার নিজেরই প্রিয় গল্প- সেখানে পঞ্চাশ বছর পরের কাহিনিতে সভ্যতার সংকটের কথা আছে। ‘এডিশ সম্মেলন’-এ আছে মানবজাতির সুশাসনের ব্যর্থতা, ‘ইন্টারভিউ’তে বেকার জীবনের বিড়ম্বনা। ‘রিফিউজি’ পিতার হত্যাকারীর সাথে সুদানের এক কিশোর অভিবাসীর বেড়ে ওঠার অমোঘ বাস্তবতা।

আরও বলেন, “কিছু গল্প নির্ভেজাল ভালোবাসার। ভালোবাসার নিজস্ব কিছু বক্তব্য থাকে। সেগুলি লেখা আনন্দময়, পড়াও আশা করি। আমার গল্প আমার-আপনার জীবনের গল্প। মধ্যবিত্তের প্রেম, স্বপ্ন ও সংঘাতের গল্প। আনন্দ বেদনাময় এই ভুবনে আপনাদের স্বাগতম।

’নিষিদ্ধ কয়েকজন’ সম্পর্কে তার মন্তব্য, “আমার উপন্যাস সব সময় ছাপানো হয়েছে দেশের সেরা ঈদসংখ্যায়। প্রকাশিত হয়েছে সেরা প্রকাশনীগুলো থেকে। দুটো বাদে বাকি ১১টি পাঠকনন্দিত হয়েছে। এগুলোর মধ্যে সবচেয়ে আলোচিত হয়েছে আমার প্রথম উপন্যাস ‘নিষিদ্ধ কয়েকজন’। প্রায় ত্রিশ বছর পর অনন্যা আবার বের করছে ‘নিষিদ্ধ কয়েকজন’।

আরও জানান, এ সংস্করণের প্রচ্ছদ করেছেন ধ্রব এষ।

সূত্র : দেশ রূপান্তর

সকল নিউজ